পড়ছে আফগানির দাম, অগ্নিমূল্য কাবুলের বাজার

পড়ছে আফগানির দাম, অগ্নিমূল্য কাবুলের বাজার

আমরাই খবর ব্যুরোঃ মানি এক্সচেঞ্জারদের মতে, সম্প্রতি ডলারের চোরাচালানও আফগানিস্তানের বাজারে সমস্যা সৃষ্টি করেছে। বর্তমানে, কাবুলের বাজারে প্রায় ৯০ আফগানিতে এক ডলার পাওয়া যাচ্ছে।


সাম্প্রতিক সময়ে ডলারের হিসেবে আফগানির (আফগান মুদ্রা)মূল্য কমে যাওয়ায় কাবুলবাসীরা পণ্যের দাম বৃদ্ধির অভিযোগ করেছে। ডলারের হিসেবে আফগানির মূল্য কমে যাওয়ায় ব্যবসা অনেক কমে গেছে।


কাবুল বাসিন্দারা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের কাছে মুদ্রার বাজার নিয়ন্ত্রণ এবং আরও শক্তিশালী ব্যবসার পথ সুগম করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। “মুদ্রা বাজারে যখন ডলারের মূল্য বৃদ্ধি পায় তখন সমস্যা সৃষ্টি হয়, এবং পণ্যের দামও বৃদ্ধি পায়,” এমনটাই জানিয়েছেন একজন বাসিন্দা।এর মাঝেই, কাবুলের বেশ কিছু মানি এক্সচেঞ্জার মনে করেন যে ব্যাঙ্কে নগদ অর্থের অভাব আফগান মুদ্রার পতনের অন্যতম কারণ। “মুদ্রা বাজারে, ডলারের অভাব আফগানির পতনের কারণ,” এমনটাই মনে করেন একজন মানি এক্সচেঞ্জার।


একই সময়ে, আফগানিস্তান বার্ষিক ৮.৫ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি করে এবং এই পণ্যগুলি কিনতে তারা ডলার ব্যবহার করে। আফগানিস্তান সেই দেশগুলির মধ্যে একটি যা অন্য দেশের আমদানির উপর নির্ভরশীল এবং পণ্য কেনার জন্য তাদের ডলারের প্রয়োজন হয় এবং সে কারণেই আফগান মুদ্রা বাজারে তার মূল্য হারাচ্ছে।

আরও পড়ুন-

আরও পড়ুন-

শেয়ার করুন